বনে ম,হিষ কে হানা দিল সিং,হর দল শেষ পর্যন্ত সিং,হর দলটি কে ম,হিষ একা ছিন্ন-বিছিন্ন করে দিল,তুমুল ভাইরাল ভিডিওটি।

সিংহ ফেলিডি পরিবারের প্রাণী যা প্যানথেরা গণের চারটি বৃহৎ বিড়ালের মধ্যে আকারে এটির অবস্থান দ্বিতীয়। সিংহের মূলত দুটি উপপ্রজাতি বর্তমানে টিকে আছে। একটি হল আফ্রিকান সিংহ অপরটি হল এশীয় সিংহ। আফ্রিকান সিংহ মোটামুটি আফ্রিকার বিস্তীর্ণ অঞ্চল জুড়ে পাওয়া গেলেও অল্প সংখ্যক ভারতীয় সিংহ শুধুমাত্র ভারতের গির অভয়ারণ্যে পাওয়া যায়। সংখ্যাধিক্যের দরুন সিংহ বলতে তাই আফ্রিকান সিংহকেই বোঝায়।

অনেক তর্ক-বিতর্কের পর সমাধান একটাই যে, বনের রাজা সিংহ। আর অন্য কোনো প্রাণী নয়। দল বেঁধে ঘুরতে থাকা মহিষ প্রায়ই সিংহের খাবারে পরিণত হয়। তবে এর ব্যতিক্রমও আছে। যেমনটি দেখা গেলো আফ্রিকার ক্রজার পার্কে।

দেয়ালে পিঠ ঠেকে গেলে হুলো বিড়ালও বাঘের চেয়ে ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। এই কথার প্রমাণ পাওয়া গেলো ক্রজার পার্কের কয়েকটি মহিষের আচরণে। সিংহের থাবা থেকে নিজেকে বাঁচাতে উল্টো সিংহকেই আক্রমণ করে বসে মহিষের দল।

ইয়ান ম্যাথসন নামে একজন ট্যুরিস্ট তাঁর পরিবার নিয়ে বেড়াতে এসেছিলেন আফ্রিকার ক্রজার পার্কে। তখন তাদের ক্যামেরায় ধরা পড়ে সিংহ ও মহিষের এই বিরল লড়াই।

একদল সিংহ একটি অসহায় মহিষকে ঘিরে ফেলে আক্রমণের প্রস্তুতি নিচ্ছিলো। একা এতোগুলো সিংহকে সামলাতে পারবে না ভেবে মহিষটিও আত্মসমর্পণ করে। কিন্তু অসহায় মহিষটির এই দুরাবস্থা মেনে নিতে পারে নি দূরে দাঁড়িয়ে থাকা কয়েকটি তাগড়া মহিষ। তাঁরা দলবেঁধে আক্রমণ করে বসে সিংহের দলকে।

মহিষের দল এতোটাই মরিয়া হয়ে ওঠে যে, শিং দিয়ে গুঁতো মেরে একটি বিশালাকার সিংহকে ৫ মিটার শূন্যে ছুঁড়ে ফেলে দেয়। এরপর আবার আক্রমণ করার জন্য দৌড়ে গেলে ভয়ে দৌড়ে পালায় সিংহের দল।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন…

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*