প্রাকৃতিক ভাবে এবার বাড়িতে বসেই চুল কালো করার অসাধারণ ৩টি উপায়!

চুল কালো করার অসাধারণ ৩টি উপায় এখানে রইল। প্রাকৃতিক ভাবে এবার বাড়িতে বসেই চুল কালো করুন অনায়াসে। উপকরণগুলিও খুবই পরিচিত ও ঘরোয়া।

১। কারিপাতার তেল
কারিপাতা কেবল রান্নায় নয়, ব্যবহার করা যায় চুলের যত্নেও। এতে আছে প্রোটিন, আয়রন, ফলিক অ্যাসিড, বিটা ক্যারোটিন-সহ অনেক রকমের ভিটামিন। এই উপাদানগুলি চুলকে সাদা হওয়া থেকে রক্ষা করে পাশাপাশি চুল কালো করতে পারে। নারকেল তেলের সঙ্গে মিশিয়ে ব্যবহার করতে হয়।

উপকরণ
১ মুঠো পরিষ্কার কারিপাতা, ১ টেবিল চামচ নারকেল তেল।

পদ্ধতি
নারকেল তেলের মধ্যে কারিপাতা দিয়ে জ্বাল দিন। তেল নামিয়ে ঠান্ডা করে চুলে ও গোড়ায় মালিশ করুন। ৪৫ মিনিট রেখে তার পর শ্যাম্পু করুন। এই প্যাকটি সপ্তাহে অন্তত দু’ বার ব্যবহার করলে ভালো ফল পাবেন।

২। মেথির প্যাক
মেথিতে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন বি এবং স্যাপোনিনস আছে। এগুলি চুল পড়া রোধ করে, খুশকি দূর করে ও চুল পাকা রোধ করে।

উপকরণ
৪ টেবিল চামচ মেথি, ১/২ কাপ জল

পদ্ধতি
মেথিটা কাপের জল নিয়ে তাতে সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে ভেজানো মেথি বেটে পেস্ট তৈরি করুন। পেস্টটি মাথার তালু থেকে চুলের ডগা পর্যন্ত ব্যবহার করুন। ৫০ মিনিট পেস্টটি রেখে তার পর শ্যাম্পু করে নিন। এই প্যাকটি সপ্তাহে অন্তত ২ বার ব্যবহার করুন।

৩। পাতিলেবুর তেল
চুলের যত্নে নারকেল তেলের তুলনা হয় না। চুলে ময়েশ্চার ধরে রাখা থেকে চুলের বৃদ্ধি, এবং পুষ্টি সবই হয় এতে। পাতিলেবুতে ভিটামিন-সি। দু’য়ে মিলে চুল পাকা কম করে।

উপকরণ
৪ চা চামচ লেবুর রস, নারকেল তেল চুলের দৈর্ঘ্য অনুযায়ী

পদ্ধতি
নারকেল তেলের সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে নিন। এটি মাথার তালু ও গোটা চুলে ভালো করে লাগিয়ে নিন। এর পর দুই ঘণ্টা রাখুন। তার পর শ্যাম্পু করুন। সপ্তাহে এক বার এটি ব্যবহার করুন, ভালো ফল পাবেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*